শচিন টেন্ডুলকার






শচিন টেন্ডুলকার একজন ভারতীয় ক্রিকেটার ছিলেন। তিনি একজন ব্যাটসম্যান হিসেবে সারা ক্রিকেট বিশ্বে পরিচিত।  ক্রিকেট ইতিহাসে তার রেকর্ড রয়েছে অসাধারণ।মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলে ক্রিকেট বিশ্বে অভিষেক ঘটান তিনি। ভারতীয়রা তাকে "ক্রিকেটের ইশ্বর" বলে সর্মথন করেন। তিনি ২৪ বছর ভারতের হয়ে ক্রিকেট খেলেন। ২০০২ সালে তাঁকে বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আখ্যায়িত করা হয়।
তাঁর দৈহিক গঠন খাট হওয়ার তাকে লিটল মাস্টার বলা হত। ১৯৯৯ সালে তিনি পদ্মস্রী পুরস্কার লাভ করে।

তিনি সর্বোচ্চ ৩৪৩৫৭ রানের অধিকার। তিনি প্রথম খেলোয়াড় হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে  খেলা এবং টেস্ট ক্রিকেট ম্যাচ  মিলিয়ে শততম শতক করেছিলেন।
এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলার ইতিহাসে তিনিই প্রথম ২০০ রানের মালিক হোন। তিনি তার খেলার ইতিহাসে অনেক পুরস্কার লাভ করেন। তাঁর মধ্যে পদ্মশ্রী, পদ্মভূষণ, রাজীব গান্ধী খেলরত্ন রয়েছে ।তিনি  ২০১৪ সালের ২৬ জানুয়ারিতে  ভারতের সর্বোচ্চ পুরুস্কার  ভারত রত্ন পেয়েছেন।

ক্রিকেট বিশ্বে তিনি এক কালজয়ী নায়ক। তাঁর দৈহিক গঠন ছোট হলেও তাঁর অবদান মোটেও ছোট নয়। তিনি আছেন এবং চিরকাল থাকবেন ক্রিকেট বিশ্বের অমূল্য রত্ন হয়ে। ভারতের প্রতিটি মানুষের কাছে তিনি অনন্য। তাঁর অবদান চিরকাল আমাদের তাঁর কাছে স্মরণে রাখবে।

ধন্যবাদ

Comments

Popular posts from this blog

Computer

লন টেনিস

মহাস্থানগড়